‘বাজেট শেয়ারবাজার বান্ধব হয়নি’

0
17

শেয়ারবাজার রিপোর্ট: আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে শেয়ারবাজারের জন্য যেসব বিষয় রয়েছে সেগুলো তেমন কোনো কাজে আসবে না। এতে বাজেট শেয়ারবাজার বান্ধব হয়নি এবং বাজারের তেমন কোনো উন্নতি হবে না বলে মন্তব্য করেন অধ্যাপক আবু আহমেদ।

আজ বৃহস্পতিবার আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটের প্রতিক্রিয়াস্বরূপ শেয়ারবাজার নিউজ এর কাছে এমনটি মন্তব্য করেন অধ্যাপক আবু আহমেদ।

অধ্যাপক বলেন, বাজেটে জিডিপি অনেক বেশি দেখানো হয়েছে। এটা কখনোই বাস্তবায়ন করা সম্ভব নয়। বাজেটে যে জিডিপি দেখানো হয়েছে তার অর্ধেকও যদি বাস্তবায়ন হয় তবে আমি অর্থমন্ত্রীকে অভিনন্দন জানাব।

তিনি বলেন, বাজেটে শেয়ারবাজারের জন্য যেসব বিষয় রাখা হয়েছে সেগুলো শেয়ার বাজারের তেমন কোনো কাজে আসবে না। কারণ এর আগেও অপ্রদর্শিত অর্থ বাজারে বিনিয়োগের একাধিকবার সুযোগ দেয়া হয়েছিল। কিন্তু মাত্র ১৬১ কোটি টাকা বিনিয়োগ হয়েছিল।

এছাড়া বন্ডের কর সমন্বয় করার বিষয়ে তিনি বলেন, এতে বাজারে তেমন কোনো প্রভাব পড়বে না বা তেমন কোনো উন্নতি হবে না।

তিনি আরো বলেন, এই মুহূর্তে শেয়ারবাজারের জন্য দরকার কর্পোরেট কর কমানো এবং লভ্যাংশ আয় করমুক্ত সীমা ৫০ হাজার থেকে বাড়িয়ে ১ লক্ষ টাকা করা। এতে করে বাজারে ভালো কোম্পানিগুলো তালিকাভুক্ত হতো এবং বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পেত।

কিন্তু সেখানে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য কর ছাড় দেয়া হয়েছে। এতে কোম্পানি তালিকাভুক্ত হওয়ার ক্ষেত্রে নিরুৎসাহিত হবে বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, আগামী ২০২০-২১ অর্থবছরে শেয়ারবাজারের জন্য বেশ কিছু বিষয়ে প্রস্তাব করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো কর ব্যতীত অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ। বন্ডে বিনিয়োগে কর সমন্বয়।

এছাড়া বাজেটে ৮ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here