ফরেক্স ট্রেডিংএ কেন লস হয়

0
26

ফরেক্স ট্রেডিং এ লস কেন হয়ঃ

যখন আপনার কোনও এন্ট্রি, মার্কেট ট্রেন্ড এর বিপরীতে চলে যায় তখনই শুরু হয় এই লস এর হিসাব। অনেক সময়, এই লস এর পরিমাণ এতটাই বেড়ে যায়, যার ফলে ট্রেডিং একাউণ্ট বাঁচিয়ে রাখা হয়ে যায় অনেক বেশী কষ্টসাধ্য যার সর্বশেষ পরিণতি হয় – ব্যালেন্স স্টপ-আউট

এখন প্রশ্ন হচ্ছে– ভাই আমি তো মার্কেট ট্রেন্ড এর দিকেই এন্ট্রি নিয়েছিলাম তাহলে আমাদের লস কেন হচ্ছে কিংবা হল?

উত্তর – মার্কেট ট্রেন্ড, সর্বদাই পরিবর্তনশীল। ট্রেন্ড যেকোনো সময়ই পরিবর্তিত হবে এটাই স্বাভাবিক এবং আপনাকেও এই পরিবর্তিত ট্রেন্ড এর সাথেই থাকতে হবে। প্রত্যেক ফরেক্স ট্রেডারের লক্ষ্য থাকে কিছু পিপ্স এর প্রফিট করা আর এই প্রফিট সবচেয়ে বেশী করার যায় মার্কেট ট্রেন্ড থেকেই। আপনি যখন খুব ভালো করে মার্কেট ট্রেন্ড সম্পর্কে বুঝতে পারবেন তখন মনে করবেন, আপনার থেকে ভালো ট্রেডার আর কেউ নেই। এটাই সত্যি! বেশ কিছু কারণে, ট্রেডাররা এই লস এর সম্মুখীন হয়ে থাকেন। আমরা চেষ্টা করেছি, এই বিষয়ে আপনাদের কিছুটা ধারণা দেয়ার।

  • ট্রেডিং সম্পর্কে অজ্ঞতা – ট্রেডিং এ লস করার সবচেয়ে বড় কারণ হচ্ছে ট্রেডিং এর বিষয়-বস্তু সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান এর অভাব। ইংরেজিতে একটি প্রবাদ আছে – “Little Learning is a Dangerous Thing” ফরেক্স মার্কেটে এই প্রবাদ এর প্রভাব এক কোথায় ভয়াবহ। যতদিন পর্যন্ত আপনি ট্রেডিং এর আনুসাংগিক বিষয়গুলো সম্পূর্ণভাবে না জানবেন ততদিন পর্যন্ত প্রফিট হয়ে যাবে আপনার কাছে মরীচিকার মতন। আপনার যদি মনে হয়, এখনও অনেক কিছু শিখার বাকী আছে তাহলে আমাদের অনলাইন ট্রেনিং প্রোগ্রামে রেজিস্ট্রেশন করে নিন। আশা করি, এই অজ্ঞতা কিছুটা হলেও দূর করতে পারবো।
  • ধৈর্যের অভাব – নতুনদের মধ্যে সবচেয়ে কম থাকে এই ধৈর্য! কয়েকদিন প্র্যাকটিস ট্রেড করেই চলে আসেন রিয়েল মার্কেটে ট্রেড করতে। কয়েকদিন ট্রেড করে সর্বশেষ পরিণতি হয় আবার সেই লস। আমাদের অভিজ্ঞতার আলোকে বলছি, যদি আপনার মধ্যে ধৈর্য নামক বিষয়টি না থাকে তাহলে কখনই ট্রেড থেকে প্রফিট করতে পারবেন না।
  • নিজের ট্রেডিং সম্পর্কে বোঝা – আপনি কি জানেন, ট্রেডার এর ধরণ কতোগুলো? কিংবা কখনো নিজেকে প্রশ্ন করেছেন, আপনি কোন ধরনের ট্রেডার? ফরেক্স ট্রেড করতে হলে, এই প্রশ্নের উত্তরগুলো জানা আবশ্যিক। অথচ বাস্তবতা হচ্ছে, বেশীরভাগ ট্রেডারই জানেন না কি ধরনের ট্রেড করতে তিনি পছন্দ করেন।
  • ট্রেডিং কৌশল নির্ধারণ করতে না পারা – প্রত্যেক ট্রেডারের উচিৎ, প্র্যাকটিস ট্রেডে থাকা অবস্থায়ই নিজের জন্য সঠিক ট্রেডিং কৌশল নির্ধারণ করে নেবার কিন্তু কখনই আমরা এই বিষয়টিকে গুরুত্ব দেই না। ডেমো ট্রেডিং এর সময় আমাদের টার্গেট থাকে শুধু প্রফিট করা। যখন রিয়েল ট্রেড শুরু করি, তখন চিন্তায় পরে যাই। ভুগতে হয় হতাশায়। যারা এখনও প্র্যাকটিস ট্রেড করছেন, তারা কোনভাবেই নিজের জন্য সঠিক ট্রেডিং কৌশল নির্ধারণ না করে রিয়েল ট্রেড শুরু করবেন না।
  • বিভিন্ন নিউজ সম্পর্কে কোনও ধারণা না থাকা – ফরেক্স মার্কেটের জন্য নিউজ এর গুরুত্ত এবং প্রয়োজনীয়তা অপরিসীম। প্র্যাকটিস ট্রেড করার সময় থেকেই আপনাকে বিভিন্ন ধরণের এই নিউজ সম্পর্কে ধারণা থাকতে হবে। শুধু তাই নয়, সপ্তাহের কোনদিন, কোন সময়ে এই নিউজ প্রকাশ করা হবে সে সম্পর্কেও আপনার ধারণা থাকা বাঞ্ছনীয়।

ফরেক্স ট্রেডিং লস এর কিছু সুবিধাঃ 

নাম শুনেই হয়তোবা অবাক হচ্ছেন! লস করলেও সুবিধা আছে? আসলে সরাসরি কোনও সুবিধা নেই কিন্তু অন্যরকম করে চিন্তা করলে বেশ কিছু সুবিধা রয়েছে। বুঝিয়ে বলছি- আপনি যদি লস না করেন তাহলে বুঝতেই পারবেন প্রফিট করার আনন্দ। কেউ কখনোই লস করার জন্য ফরেক্স ট্রেড করেন না। সবাই চায় প্রফিট করতে কিন্তু তারপরও কখনো কখনো প্রফেশনাল ট্রেডারদেরও লসের সম্মুখীন হতে হয়। প্রাথমিক পর্যায়ে এটিকে লস বলে মনে হলেও- এটি আসলে কোনও লস নয়।

  • লস থেকে শিক্ষা – আপনি একটি ট্রেডে লস করলেন তার অর্থ হচ্ছে, কোনও না কোনও জায়গায় আপনি ভুল চিন্তা করেছিলেন কিংবা আপনার এনালাইসিস ছিল ভুল। এখন প্রশ্ন হচ্ছে, এই ভুল কেন এবং কিভাবে করলেন? আপনাকে খুঁজে বের করতে হবে। এই ভুল যদি আপনি খুঁজে পান, তাহলে আপনার পরবর্তী ট্রেড গুলোতে আর এই ভুল করবেন না। অর্থাৎ, এই লস আপনার ভবিষ্যৎ ট্রেডকে আরও বেশী শক্তিশালী করবে। এখানে বলে রাখা ভালো, সবসময় লস থেকে আপনাকে কিছু না কিছু শিখতে হবে। আপনি যদি শিখতে পারেন তাহলে পরবর্তী ট্রেডিং এ এই বিষয়গুলো কাজে লাগাতে পারবেন। আর যদি একই ভুল বার বার করেন তাহলে অবস্থা হবে “আঙুর ফল টক” এই প্রবাদের মতন।
  • বর্তমানের লস, ভবিষ্যতের বিনিয়োগ – উপরেই বলেছি, আপনি লস থেকে যে শিক্ষা গ্রহন করবেন সেটা ভবিষ্যৎ ট্রেডিং এর জন্য কাজে লাগাবেন। তখন আর একই ভুল বার বার করবেন না যা আপনার প্রফিট টার্গেটকে আরও বেশী শক্তিশালী করবে। সুতরাং লস কে কখনোই লস হিসাবে চিন্তা করে, হতাশ হবার কিছু নেই। সাময়িক এই লস আপনার ভবিষ্যতের ট্রেডিং ক্যারিয়ারের আশীর্বাদ হিসাবে কাজ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here