ফরেক্স ট্রেডিং থেকে প্রফিট করার উপায়

0
15

‘ফরেক্স বাংলাদেশের’ সাথে থাকার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। আমাদের প্রধান লক্ষ্য , ফরেক্স মার্কেট কিংবা ট্রেড সংক্রান্ত সমস্ত তথ্য আপনাদের কাছে তুলে ধরা এবং আপনাকে একজন দক্ষ ট্রেডার হিসাবে গড়ে তোলার জন্য সহায়তা করা।

আপনি কি ধরনের ট্রেডার

এই প্রশ্নটি যদি আমরা ১০০ জন ব্যক্তিকে করি তাহলে ৯০ ভাগই উত্তর দিতে পারবেন না কিংবা সন্দিহান হয়ে পরবেন। এর প্রধান কারণ হচ্ছে আমরা সব সময় বেশী জটিল করে ফরেক্স মার্কেটকে চিন্তা করি। কিভাবে ট্রেড করবো কিংবা কিভাবে প্রফিট করবো এই বিষয়গুলো নিয়ে ভাবতে ভাবতেই আমাদের দিন চলে যায়। ফরেক্স ট্রেড থেকে প্রফিট বের করে আনার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, নিজেকে জানা। আপনি কি ধরনের ট্রেডার এই বিষয় সম্পর্কে পরিষ্কার ধারনা থাকা। বিভিন্ন ধরনের ফরেক্স ট্রেডার রয়েছেন এবং এক একজনের ট্রেডিং সিস্টেম এক এক রকমের। আমরা এই নিয়ে একটি আর্টিকেল বেশ কিছুদিন আগেই দিয়েছিলাম। এই বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে এই আর্টিকেলটি পড়ুন ‘আপনি কি ধরনের ফরেক্স ট্রেডার‘ । আপনি যদি নিজের জন্য ট্রেডের ধরন বুঝতে পারেন তাহলে ফরেক্স মার্কেট আপনার জন্য কিছুই না।

ইন্ডিকেটর এর ব্যবহার!

ফরেক্স ট্রেডের জন্য ইন্ডিকেটর একটি বড় ধরনের ভূমিকা পালন করে থাকে। এটি আপনাকে বিভিন্ন ধরনের এনালাইসিস করার জন্য সহযোগিতা করে। আপনার ট্রেডিং প্ল্যাটফর্মে শ’খানেক এরকম ইন্ডিকেটর পাবেন যা আপনি ব্যবহার করতে পারবেন কিন্তু আমরা ট্রেড করার সময় এতটাই বেশী ইন্ডিকেটররের  উপর নির্ভরশীল হয়ে পরি যে, নিজের আর কোনও ধরনের এনালাইসিস করার ক্ষমতা থাকে না। একটি কথা মনে রাখবেন, সব ইন্ডিকেটরই মানুষের তৈরি। সুতরাং এটি যদি এতটাই ভালো কাজ করত তাহলে ‘বিল গেটস’ এতদিন ধরে পৃথিবীতে সর্বাপেক্ষা ধনীব্যক্তি হিসাবে থাকতেন না। আমরা সবসময় পরামর্শ দেই, ইন্ডিকেটরকে একটি ট্রেডের সহায়ক হিসাবে ব্যবহার করার জন্য। কখনোই এই উপর নির্ভরশীল হয়ে ট্রেড দিতে যাবেন না।

ক্যান্ডেলস্টিক প্যাটার্ন সম্পর্কে ভালো ধারনা থাকা

নতুন নতুন যারা ফরেক্স ট্রেড শুরু করেন তারা অনেকেই জানেন না এই বিষয় সম্পর্কে। আপনি যদি স্কাল্পিং ট্রেডিং কোর থাকেন তাহলে আপনাকে অবশ্যই এই ক্যান্ডেলস্টিক প্যাটার্নগুলো মনে রাখতে হবে। এর মাধ্যমে অনেক ধরনের ট্রেডিং সিগন্যাল পাওয়া যায় যা আপনাকে একটি বাই/সেল এন্ট্রি নিতে সহায়তা করবে।

গুরুত্বপূর্ণ কিছু চার্ট প্যাটার্ন সম্পর্কে ধারনা থাকা

এর মাধ্যমে আপনি মার্কেটের কিছু নির্দিষ্ট অবস্থান আগে থেকেই চিহ্নিত করতে পারেন এবং এটি আপনাকে একটি ভালো প্রফিট করার সুযোগও করে দিতে পারে।
একটা কথা মনে রাখবেন, আমাদের প্রধান কাজ হচ্ছে বড় ধরনের মার্কেট মুভমেন্ট হয়ে যাওয়ার আগেই চিহ্নিত করা এবং এর থেকে প্রফিট বের করে নেয়া।

ট্রেন্ড হচ্ছে আপনার বন্ধু

ফরেক্স ট্রেডিং এ সবচেয়ে বহুল পরিচিত একটি প্রবাদ হচ্ছে ‘Trend is your Friend’ অর্থাৎ মার্কেট ট্রেন্ড যেদিকে রয়েছে আপনার ট্রেডও করতে হবে সেই দিকে। কখনও ট্রেন্ডের বিপরীত দিকে কোনও পজিশন নিবেন না। মার্কেট প্রাইস যতই উপরে উঠুক কিংবা নিচে নেমে যাক। যদি আপনি কোনও কারেন্সির ট্রেন্ড নিয়ে সন্দিহান থাকেন তাহলে কোনও ধরনের এন্ট্রি নেয়ারই প্রয়োজন নেই।

সাপোর্ট, রেসিসটেন্স সম্প্রকে ভালো ধারনা

সাপোর্ট এবং রেসিসটেন্স হচ্ছে ফরেক্স ট্রেডিং শিখার সবচেয়ে সহজ ধাপ কিন্তু আমরা এই বিষয় দুইটিকে একটু বেশী সহজ ভেবে ভালো করে বোঝার চেষ্টা করি না। সাপোর্ট এবং রেসিসটেন্স যদি আপনি ভালো করে বুঝতে পারেন তাহলে মার্কেট ট্রেন্ড ধরতে পারা আপনার জন্য কঠিন কিছু হবে না।

ট্রেন্ডলাইন এবং চ্যানেল

আমাদের মতে ফরেক্স ট্রেডে সবচেয়ে ভালো কাজ করে এই ট্রেন্ডলাইন। অনেকেই সঠিকভাবে এই ট্রেন্ডলাইন আঁকতে পারেন না আজ্র কারণে তাদের ট্রেন্ডলাইন ঠিক হয় না এবং ভুল জায়গায় এন্ট্রি পরে। ট্রেন্ডলাইন এর একটি বিশেষায়িত ধাপ হচ্ছে চ্যানেল। আমরা নিশ্চিত ভাবে বলতে পারি আপনি যদি সঠিকভাবে এই চ্যানেল ব্যাবহার করে মার্কেটে এন্ট্রি নিতে পারেন তাহলে কখনোই লস খাবেন না।

বিভিন্ন ফরেক্স নিউজ এবং ইভেন্ট সম্পর্কে আপডেট থাকুন

প্রতিদিন বিশ্বব্যাপী, কোনও না কোনও ধরনের অর্থনৈতিক কিছু নিউজ কিংবা ইভেন্ট প্রকাশিত হয় যার সম্পূর্ণ ইফেক্ট আপনি ফরেক্স মার্কেটে দেখতে পাবেন। এই নিউজগুলোর সম্পর্কে আপনাকে ধারনা দেয়ার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে একটি ‘ফরেক্স ক্যালেন্ডার‘ যুক্ত করেছি। প্রতিসপ্তাহের এই নিউজগুলো একসাথে দেখে তারপর আপনার ট্রেড নিন। মনে রাখবেন, আপনি যদি ভালো পজিশনে একটি এন্ট্রি নিতে পারেন তাহলে আপনার প্রফিট করার সুযোগ অনেক বেশী থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here