বাইনারি ট্রেডিং কৌশল-মারটিঙ্গেল থিওরি

0
101

ফরেক্স মার্কেটে ট্রেড করতে হলে সবচেয়ে বেশী আপনার যেটা প্রয়োজন সেটা হচ্ছে ফরেক্স মার্কেট সম্পর্কে আপনার ক্ষমতা। এটা সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ। যদিও এটা একদিন কিংবা দুইদিনের মধ্যে আসবে না। অনেক সময় নিয়ে ফরেক্সের সবকিছু আপনাকে জানতে হবে তাহলেই কেবল আপনি একজন ভালো ট্রেডার হয়ে উঠতে পারবেন। আমরা ফরেক্স মার্কেটের সাথে জড়িত প্রায় ৫ বছর ধরে। দীর্ঘ এই সময় এর পরও আমাদের মনে হয় এখনও শিখার অনেক কিছু বাকি আছে। নিজেকে যদি একজন প্রফেশনাল ট্রেডার হিসাবে তৈরি করতে চান, তাহলে ট্রেডিং শিখা আপনার কোনওদিনও শেষ হবে না। যত সময় যাবে আপনিও ততই শিখবেন।

একজন ফরেক্স ট্রেডারের গুনাবলি

১. শিক্ষাঃ 

আর্টিকেল এর শুরুতেই বলেছি, ট্রেডিং শিখার কোনও শেষ নেই। আপনি যত দিন এর পিছনে সময়ে দিবেন, আপনিও তত বেশী পরিমান জ্ঞান অর্জন করতে পারবেন। ট্রেডিং সম্পর্কিত যদি পরিপূর্ণ জ্ঞান না থাকে তাহলেই কখনোই আপনি ফরেক্স ট্রেডিং এ সফলতা অর্জন করতে পারবেন না। এখন তাহলে প্রশ্ন হচ্ছে শিখবেন কি করে? আপনাদের সুবিধার জন্যই আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং এর ব্যবস্থা। সম্পূর্ণ ফ্রিতে আপনি ফরেক্স ট্রেডিং এর সাথে সম্পৃক্ত সকল গুরুত্বপূর্ণ বিষয়সমূহ জানতে এবং শিখতে পারবেন।

২. মূলধনঃ

ফরেক্স ট্রেডিং হচ্ছে একটি ব্যবসা। কোনও ব্যবসাই যেমন বিনিয়োগ ছাড়া শুরু করা যায় না। ঠিক তেমনই, ফরেক্স ট্রেডিং এর ক্ষেত্রেও বিনিয়োগ করা ব্যাতিত অন্য কোনও সুযোগ নেই। ফরেক্স ট্রেডিং শুরু করার জন্য, আপনার যেকোনো পরিমান বিনিয়োগ নিজ থেকে করতে হবে। এর জন্য একটি বিষয় সবসময়ই মাথায় রাখবেন, ট্রেডিং এর বিনিয়োগ করার জন্য যদি আপনার কাছে যথেষ্ট পরিমান অর্থ না থাকে তাহলে ফরেক্স ট্রেডিং থেকে দূরে থাকেন। আপনার বিনিয়োগ এর পরিমান যত বেশী হবে প্রফিট এর পরিমানও তত বেশী হবে। সুতরাং বিষয়টি অনেক বেশী গুরুত্বপূর্ণ। তবে অনেক ব্রোকার আছে যারা বোনাস প্রদান করার মাধ্যমে রিয়েল ট্রেডিং শুরু করার সুবিধা প্রদান করে থাকে। প্রাথমিক অবস্থায় চাইলে, আপনি সেই সকল ব্রোকারের বোনাস অফার গ্রহন করার মাধ্যমেও আপনি রিয়েল ট্রেড শুরু করতে পারবেন। বিভিন্ন ব্রোকার এর এই বোনাস অফার সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য আমাদের বোনাস পোর্টাল ঘুরে দেখতে পারেন।

৩. কম্পিউটারঃ

Trading Instrument এর সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে আপনি যেই মাধ্যম ব্যবহার করে ট্রেড করবেন সেটি। শতকরা প্রায় ৯০ ভাগ নতুন ট্রেডারই ট্রেডিং ক্যারিয়ার শুরু করেন ভুল ডিভাইস নির্বাচন করার মাধ্যমে। চিন্তিত হয়ে পড়লেন? আমাদের একটি সার্ভে অনুযায়ী শতকরা ৮৭ ভাগ নতুন ট্রেডারই, ট্রেড শুরু করেন স্মার্টফোন এর মাধ্যমে। অর্থাৎ, নিজের ফোন ব্যবহার করার মাধ্যমে ট্রেডিং ক্যারিয়ার শুরু করেন। এটাই হচ্ছে সবচেয়ে বড় ভুল। ফোন হচ্ছে, আপডেট রাখার জন্য, ট্রেড করার জন্য নয়। যদি সঠিকভাবে ট্রেড শিখতে চান তাহলে কম্পিউটার কিংবা ল্যাপটপ ব্যাতিত অন্য কোনও বিকল্প নেই। যদি আপনার কাছে এটি না থাকে তাহলে অনুগ্রহ করে প্রথমে একটি কম্পিউটার কিংবা ল্যাপটপ কিনে নিন এবং তারপর ট্রেড শিখা শুরু করুন। এটি ছাড়া ভালো করে ফরেক্স ট্রেড করতে পারবেন না। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

৪. এক্সপার্টঃ

রিয়াল ট্রেডিং শুরু করার পূর্বে অবশ্যই কোনও এক্সপার্ট ট্রেডার এর সহায়তা গ্রহন করা আবশ্যিক। কেননা একজন এক্সপার্ট ট্রেডারই পারে, ট্রেড সম্পর্কিত পরিপূর্ণ গাইডলাইন প্রদান করতে। নতুন হিসাবে বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে আপনার বছর পর্যন্ত লেগে যেতে পারে কিন্তু এক্সপার্ট ট্রেডার সেই বিষয়গুলোকে অনেক আগে থেকেই জেনেছেন এবং বুঝতেও পেরেছেন। সুতরাং নিজের কষ্টের অর্থ বিনিয়োগ করার পূর্বে অবশ্যই যেকোনো একজন এক্সপার্ট ট্রেডার এর সাথে যোগাযোগ করবেন। আপনি চাইলে আমাদের এক্সপার্ট ট্রেডারদের সাথে ফরেক্স ট্রেডিং সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে পারবেন। এর জন্য আপনাকে একটি এপয়েন্টমেন্ট নিতে হবে।

৫. প্র্যাকটিসঃ

‘Practice Makes a Man Perfect’ ইংরেজি এর প্রবাদটির সাথে আমরা সবাই পরিচিত। ফরেক্স ট্রেডিং এর ক্ষেত্রেও এর কোনও বিকল্প নেই। কিভাবে এই মার্কেট কাজ করে এবং ফরেক্স ট্রেড এর সাথে সম্পৃক্ত সকল বিষয় সম্পর্কে নিজেকে মানিয়ে নিতে হলে প্র্যাকটিস ট্রেডিং এর কোনও বিকল্প নেই। একমাত্র এই প্র্যাকটিস ট্রেডিং মাধ্যমেই নিজেকে রিয়েল ট্রেডিং এর জন্য তৈরি করে নিতে পারবেন। আমাদের পরামর্শ হচ্ছে, রিয়েল ট্রেড শুরু করার পূর্বে কমপক্ষে ৬ মাস প্র্যাকটিস ট্রেড করতে হবে। শুধুমাত্র ট্রেড করার জন্য নয়, এর সাথে অভ্যস্ত হতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here