মার্কেট মেইক কি? ব্রোকার মার্কেট মেইক কিভাবে করে?

0
20

মার্কেট মেইক! কি? কিভাবে করে? কেন করে? এই ধরনের প্রশ্ন আমরা প্রায়ই আপনাদের কাছ থেকে পাই। অনেকেই এই বিষয়টিতে অনেক বেশী সন্দিহান থাকেন। কোন ব্রোকার মার্কেট মেইক করবে কিংবা করবে না। করলে নিজে প্রফিট কিভাবে করবেন ইত্যাদি, ইত্যাদি এবং ইত্যাদি। আরও একটি বিষয় প্রায়ই শোনা যায়, একটি নির্দিষ্ট ব্রোকার মানি মেইক করে কিংবা এই ব্রোকার মার্কেট মেইক করে না।

বিষয়টি আপনি যদি সহজে বুঝতে পারেন, তাহলে বুঝবেন এই মার্কেট মেইক করার বিষয়টি আসলে কি এবং কেনই বা ব্রোকাররা এই মার্কেট মেইক করে থাকে এবং কোন ধরনের ব্রোকাররা মুলত মার্কেট মেইক করে। তাহলে চলুন, আজকের আর্টিকেল থেকে মার্কেট মেইক সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

একই প্রশ্ন, MARKET MAKE আসলে কি?

এক একজন ট্রেডার এর কাছে এই তথ্য এক এক রকম। মজার বিষয় হচ্ছে, সবাই জানি মার্কেট মেইক সম্পর্কে কিন্তু কিভাবে এই কাজটি সম্পন্ন হয় সেটা ধরতে পারি না। ট্রেডারদের ভিন্নতা অনুযায়ী মার্কেট মেইক এর সংজ্ঞাও এক এক রকমের।

  • ব্রোকার ইচ্ছাকৃত ভাবে যখন কোনও পেয়ার এর প্রাইসকে আপনার এন্ট্রির বিপরিতে আটকিয়ে রাখে তখন তাকে বলা হয় মার্কেট মেইক।
  • আবার, অতিরিক্ত মুভমেন্ট থাকাকালীন সময়ে কোনও এন্ট্রি গ্রহন করলে দেখা যায় ওই পেয়ারের প্রাইসে আর তখন কোনও মুভমেন্ট থাকে না। এই কাজকে বলা হয় মার্কেট মেইক।
  • অনেকসময়ই দেখা যায়, প্রাইসের অতিরিক্ত মুভমেন্ট থাকার কারণে আপনি চাইলেও কোনও এন্ট্রি গ্রহন করতে পারেন না। বার বার “Re quote” শব্দটি দেখতে পান। এই কাজটির মাধ্যমেও, ব্রোকার মার্কেট মেইক করে থাকে।

উপরের বিষয়গুলো মুলত প্রধান। তাহলে এখন আপনার মধ্যে প্রশ্ন আসতে পারে,

ব্রোকার কেন মার্কেট মেইক করে?

সহজ উত্তর হচ্ছে, প্রফিট করার জন্য। আসলে আপনি যখন ট্রেড করেন তখন প্রতিটি ট্রেড থেকে ব্রোকার একটি নির্দিষ্ট পরিমাণ অংশ কেটে নেয়। ট্রেডিং এর ভাষায় যাকে বলা হয় স্প্রেড। এটাই মূলত ব্রোকারের অর্থ উপার্জনের অন্যতম মাধ্যম।

ব্রোকার মার্কেট মেইক করার মাধ্যমে নিজ ক্লায়েন্টদের থেকে কিছু অতিরিক্ত মুনাফা অর্জন করে থাকে। মজার কথা হচ্ছে, ফরেক্স ট্রেডিং এর বেশীরভাগ ব্রোকারই প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে Market Make এর সাথে জড়িত।

Market Make কিভাবে করে?

আমরা এই আর্টিকেল এর শুরুতেই মার্কেট মেইক করার কিছু ধরন সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করেছিলাম, আশা করি পয়েন্টগুলো আপনাদের এখন পর্যন্ত মনে আছে। ব্রোকার মার্কেট মেইক কিভাবে করে এই বিষয়টি আমরা উপরের পয়েন্টগুলোর উপর ভিত্তি করে নিম্নে তুলে ধরার চেষ্টা করছি।

  • ধরুন, আপনি EUR/USD কারেন্সি পেয়ারে একটি বাই/Buy এন্ট্রি গ্রহন করার সিদ্ধান্ত নিয়েছেন। এনালাইসিস করে দেখলেন যে, মার্কেট ট্রেন্ডও বাই অবস্থানেই আছে। এবং আপনি এন্ট্রি নিয়ে নিলেন। এখন কি হবে? এন্ট্রি নেয়ার পর দেখবেন, প্রাইস আর উপরের দিকে যাচ্ছে না। অর্থাৎ, আপনার এন্ট্রি পয়েন্টের বিপরীতে এসে আটকিয়ে আছে। প্রায়ই এই বিষয়টি সবার সাথেই হয়। কেন প্রশ্ন হচ্ছে কেন? আপনি যখন কোনও একটি কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করেন তখন ব্রোকার ঠিক তার বিপরীত দিকে একটি এন্ট্রি গ্রহন করে থাকে। যার ফলে প্রাইস আর আপনার এন্ট্রির পক্ষে যেতে পারে না। কিছুটা সময় লসেই থেকে যায়।
  • অতিরিক্ত মুভমেন্ট এর সময় যখন এন্ট্রি নিতে যান তখন দেখা যায় আপনার এন্ট্রির সাথে সাথেই মার্কেট একটি নির্দিষ্ট প্রাইসে থেমে গেছে। ধরুন আপনি GBP/USD কারেন্সিতে 1.3420 প্রাইসে 1 Lot এর একটি বাই এন্ট্রি নিলেন। একই সময়ে আপনার মতন আরও লক্ষাধিক ট্রেডার এর কারেন্সি পেয়ারে ট্রেড গ্রহন করবে। এখন ব্রোকার, আপনার এন্ট্রির সময়ে অন্য কোনও ট্রেডারের সমপরিমাণ লট এর সেল এন্ট্রি একসাথে করিয়ে দিবে যাতে করে ট্রেডিং প্রাইসের কোনও পরিবর্তন হতে না পারে।
  • বেশীরভাগ সময়ে দেখা যায় বিভিন্ন নিউজ ইভেন্ট এর সময়ে এন্ট্রি গ্রহন করতে অনেক সমস্যা হয়। এই সময়ে প্রাইসের মুভমেন্ট অনেক বেশি থাকে যার কারণে আপনি চাইলেও এন্ট্রি নিতে পারেন না। আর নিতে পারলেও দেখা যায়, জেকাহ্নে এন্ট্রি নিতে চেয়েছেন সেখানে আর এন্ট্রি হয় নি। এক্ষেত্রে দেখা যায়, ২০/৩০ পিপ্স এর গ্যাপ চলে আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here