সতর্কতাঃ ব্রোকারভেদে মার্জিন এবং স্টপআউট লেভেল ভিন্ন হয়ে থাকে।

0
36

ফরেক্স ট্রেডিং এর সকল ব্রোকারই নিজ নিজ পছন্দ অনুসারে ট্রেড করার জন্য Margin Call এবং Stop Out Level নির্ধারণ করে থাকে। আপনার ব্রোকার এর মার্জিন কল এবং স্টপ আউট লেভেল ঠিক কত সেটা জানা অনেকবেশী জরুরী।

বেশীরভাগ ট্রেডারই জানেন না কিংবা এই বিষয়টি জানার চেষ্টাও কখনো করেন না। তারা শুধুমাত্র ট্রেডিং একাউন্ট খুলেই রিয়েল ট্রেড শুরু করে দেন। বেশীরভাবে সময়, ট্রেডাররা এই বিষয়গুলোর প্রতি কোনও আগ্রহ প্রকাশ করেননা এবং ফলাফল হিসাবে ট্রেডিং একাউন্ট এর ক্ষতি হয়। আর যারা ফরেক্স ট্রেডিং শিখান তাদের মধ্যেও, এই সংক্রান্ত পর্যাপ্ত জ্ঞান এর অভাব লক্ষ্য করা যায়। তবে যদি আপনি আসলেই ট্রেডিং শিখতে চান, তাহলে আমাদের ট্রেনিং এর সাথে থাকুন এবং প্রতিটি বিষয় মনোযোগ সহকারে পড়তে থাকুন।

বিভিন্ন ফরেক্স ব্রোকার বিভিন্ন উপায়ে মার্জিন কল পরিচালনা করে থাকে।

অনেক ব্রোকারই আছেন যারা মার্জিন কল এবং স্টপআউট লেভেলকে একই মনে করেন অর্থাৎ ট্রেডিং এর নীতিমালাগুলো এভাবে সেট করেন। যার অর্থ হচ্ছে, এরা মার্জিন কল এর সময়ই আপনার এন্ট্রি ক্লোজ করে দিবে। এর জন্য অতিরিক্ত কোনও সতর্কতা আপনাকে প্রদান করতে বাধ্য থাকবে না।

উধাহরন হিসাবে যদি বলি, একটি ব্রোকার যার মার্জিন কল লেভেল হচ্ছে ১০০% এবং কোনও আলাদা স্টপ আউট লেভেল নেই।

এর অর্থ হচ্ছে, যখনই আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল ১০০% এর নিচে নেমে আসবে তখনই ব্রোকার সেটিকে স্বয়ংক্রিয়ভাবে ক্লোজ করে দিতে থাকবে আপনাকে কোনও ধরনের নোটিশ প্রদান করা ছাড়াই।

আবার কিছু ব্রোকার রয়েছে যাদের মার্জিন কল এবং স্টপ আউট লেভেল হচ্ছে ভিন্ন ভিন্ন। এই সকল ব্রোকাররা মার্জিন কল হবার সাথে সাথে ট্রেডারকে নোটিশ কিংবা warning প্রদান করে থাকে “আপনার এন্ট্রি যেকোনো সময় স্টপ আউট হয়ে যেতে পারে” ।

উধাহরন হিসাবে বলা যায়, ব্রোকার এর মার্জিন কল লেভেল হচ্ছে ১০০% এবং স্টপ আউট লেভেল হচ্ছে ২০%। এখন যদি আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল কোনওভাবে ১০০% এর নিচে নেমে আসে তাহলে টার্মিনাল থেকে আপনাকে সতর্কতা মুলক নোটিশ প্রদান করা হবে। বলা হবে, যদি এন্ট্রি ক্লোজ করতে না চান তাহলে অনুগ্রহ করে স্টপ আউট লেভেলে যাওয়ার পূর্বেই ফান্ড ডিপোজিট করে রাখুন।

যদি আপনার ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল আরও কমে যেতে থাকে এবং এটি যদি কোনওভাবে ২০% স্পর্শ করে ফেলে কিংবা এর নিচে নেমে আসে তাহলেই কেবল ব্রোকার স্বয়ংক্রিয়ভাবে আপনার সকল বিদ্যমান এন্ট্রি ক্লোজ করে দিবে।

ব্রোকার এর উপর নির্ভর করে, Margin Call দুই রকমের হয়ে থাকেঃ

  1. যদি ব্রোকারের স্টপ আউট লেভেল ভিন্ন হয়ে থাকে, তাহলে মার্জিন লেভেল যখন কমে আসবে ১০০% এর নিচে তখন আপনাকে একটি সতর্কতা মুলক নোটিশ প্রদান করা হবে।
  2. যদি ব্রোকারের আলদা কোনও স্টপ আউট লেভেল না থাকে, তাহলে মার্জিন কল লেভেলই আপনার গৃহীত এন্ট্রি সমূহ টার্মিনাল থেকে স্বয়ংক্রিয়ভাবে ক্লোজ করে দিবে।

যদি আপনি margin call এর সতর্কতা মুলক নোটিশ পান, এবং জানেন না কি হতে চলেছে তাহলে নিচের ডায়াগ্রাম আপনাকে বুঝতে সহায়তা করবে বলে আশা করি।

যখনই Stop Out level এবং Margin Call Level আলাদা আলাদা হবে তখন, মার্জিন কল লেভেল হচ্ছে “সতর্কতা” প্রদান করবে যেখানে স্টপ আউট লেভেল হচ্ছে “ট্রেডিং ক্লোজিং” এর কার্যাদি সম্পন্ন করবে।

যদি আপনার ব্রোকার এই সতর্কতা প্রদান করে থাকে, এর মাধ্যমে হচ্ছে এটি ট্রেডারদের জন্য কিছু অতিরিক্ত সময় প্রদান করে থাকে যাতে করে স্বয়ংক্রিয়ভাবে এন্ট্রি ক্লোজিং অবস্থায় যাবার পূর্বে, ট্রেডাররা ভালো করে চিন্তা করার সময় পান কিংবা বিদ্যমান পজিশনগুলোর পরিবর্তন করে নিতে পারেন।

অন্যদিকে, যদি ব্রোকারের মার্জিন কল এবং স্টপ আউট পলিসি একই হয়ে থাকে তাহলে এবং ট্রেডিং একাউন্ট এর মার্জিন লেভেল যদি এই লেভেল এর নিচে নেমে আসে তাহলে আলাদা করে কোনও সতর্কতা প্রদান করা হবে না। সরাসরি এন্ট্রি ক্লোজ করে দেয়া হবে।

সবশেষে, বিষয়টির অর্থাৎ দাড়ায়, যেকোনো এন্ট্রি পজিশন ওপেন করার জন্য এবং সেটিকে ধরে রাখার জন্য যেই পরিমান মার্জিন এর পরিমান হবে ট্রেডারকে সেই পরিমান পর্যাপ্ত ফান্ড রেখে দিতে হবে অন্যথায়, নির্ধারিত লেভেলে কিংবা এর নিচে যদি মার্জিন নেমে আসে তাহলে ব্রোকার বিদ্যমান পজিশন ক্লোজ করে দেয়ার ক্ষমতা রাখবে এবং সেটির জন্য আপনাকে কোনও ধরনের পূর্ব সতর্কতা প্রদান করতে বাধ্য থাকবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here