সফল ফরেক্স ট্রেডারের গুণাবলী

0
25

আমরা অনেকেই ফরেক্স মার্কেটে ট্রেড করতে আগ্রহী থাকি, কিন্তু ভালো করে ফরেক্স মার্কেট সম্পর্কে না জেনেই ট্রেড শুরু করে দেই। অল্প কিছুদিন প্রাকটিস ট্রেড করেই আমারা রিয়েল ট্রেড করা শুরু করে দেই। আমরা মনে করি ফরেক্স মার্কেট খুব সহজ এবং কম সময়ে অনেক বেশী প্রফিট করা যায়, এই জন্য ভালো করে না জেনেই ফরেক্স ট্রেড করা শুরু করে দেই। ভবিষ্যৎ লস এর জন্য এই ধারণা হচ্ছে সবচেয়ে বড় কারণ।

আমাদের দেখা প্রায় ৮০ শতাংশ ট্রেডারই ভুল চিন্তা নিয়ে নতুন অবস্থায় ফরেক্স ট্রেডিং এর যাত্রা শুরু করেন এবং এর পরিণাম হয় ভয়াবহ।

ফরেক্স মার্কেট থেকে প্রফিট করাটা যতটা সহজ তার থেকে বড় কষ্ট হচ্ছে নিজের বিনিয়োগকৃত এমাউন্ট টাকে টিকিয়ে রাখা। আমাদের এমন অনেক পরিচিত মুখ আছে যারা প্রাথমিক অবস্থায় খুব ভালো প্রফিট করেছে কিন্তু সবশেষে তাদের বিনিয়োগ এর এমাউন্ট টাকে টিকিয়ে রাখতে পারেন নি। যেটা খুবই দুঃখজনক। আজকে আমরা সফল ফরেক্স ট্রেডারের এর কিছু গুরুত্বপূর্ণ গুন/কৌশল নিয়ে আলোচনা করবো।

শিখার মানসিকতা

কথায় আছে, “শিখার কোনও শেষ নেই” আর ফরেক্স মার্কেটে এটা আপনার কোনও দিনও শেষ হবে না। আপনি যত ট্রেড করবেন ততো বেশী শিখবেন। আপনি যখন একদম প্রাথমিক পর্যায়ে ফরেক্স ট্রেড শিখেবন, তখন আপনার সামনে কিছু অপরিচিত বিষয় আসবে- যেমনঃ ট্রেডলাইন, সাপোর্ট, রেসিস্টেন্স, পিভট পয়েন্ট আরও অনেক কিছু। বুঝতে পারবেন না এগুলো কি? বা কেন কাজ করে? গুগল থেকে অনেক কিছু খোঁজার চেষ্টা করবেন তাও হয়তবা বুঝতে পারবেন না। এক সময় হয়, হতাশ হয়ে শিখার চেষ্টা ছেড়ে দিবেন অথবা কারও কাছে টাকার বিনিময়ে ট্রেড শিখার জন্য যাবেন।

তারপর, কিছুদিন প্রাকটিস ট্রেড করবেন এবং এখানে আপনি কিভাবে মার্কেটে ট্রেড করতে হয় সে বিষয়ে শিখবেন। বিভিন্ন ধরনের ইন্ডিকেটরের ব্যবহার, ট্রেডলাইন, সাপোর্ট, রেসিস্টেন্স, পিভট পয়েন্ট কিভাবে ব্যবহার করতে হয় এই সম্পর্কে ধারনা নিবেন। আপনার মনে হবে, এখন আপনি ফরেক্স মার্কেট সম্পর্কে অনেক কিছু জানেন।

তারপর চলে যাবেন রিয়েল ট্রেডে। এখানে আপনি অল্প কিছু বিনিয়োগ করে ট্রেড শুরু করবেন। প্রফিটও করবেন আবার লসও করবেন। আপনার মনে হবে কোথাও কোনও কিছু জানতে মিস করে গেছেন এবং এই পর্যায়ে আপনি আবার ট্রেড সম্পর্কে জানার জন্য গুগল থেকে খোঁজা শুরু করবেন এবং সব লিংক ক্লিক করে জানা শুরু করবেন।

দুই-তিন বছর ট্রেড করার পরও আপনার মনে হবে আপনি কিছুই জানেন না এবং আপনার আবার আরও অনেককিছু শিখতে হবে। বুঝতেই পারছেন, শিখার কোনও শেষ নেই। যখনই আপনি মনে করবেন, আপনি সব জেনে গেছেন-বুঝবেন, এখনও অনেক কিছু জানার বাকি আছে!

ধৈর্য

ফরেক্স মার্কেটে ট্রেড করা মানেই আপনাকে অনেক ধৈর্যের অধিকারী হতে হবে। প্রাথমিক পর্যায়ে, অনেকেই আছেন লস খেয়ে ফরেক্স মার্কেট থেকে বিদায় নেন। মনে মনে বলেন, এটা খুবিই রিস্কি এবং এখান থেকে প্রফিট করা সম্ভব না।

আমরাও সবসময় বলি, “ফরেক্স মার্কেট অনেক রিস্কি” কিন্তু একটা প্রবাদ আছে- “No Risk No Gain”

ফরেক্স ট্রেডে প্রবেশ করার আগেই আপনি নিজেকে জিজ্ঞাসা করুন, ধৈর্য ধরে শিখতে এবং ট্রেড করতে পারবেন কিনা? যদি বুঝতে পারেন-এটা আপনার জন্য না, তাহলে আগে থেকেই ফরেক্স মার্কেট থেকে বিদায় নিন। এতে আপনার মূল্যবান সময় এবং অর্থ দুটোই বেঁচে যাবে।

ইচ্ছাশক্তি

আমরা মনে করি, ফরেক্স মার্কেটে পাগলেও প্রফিট করতে পারে
ফরেক্স মার্কেটে লস খাওয়া যতটা সহজ তার থেকে অনেক বেশী সহজ, প্রফিট বের করে নিয়ে আসা। কিন্তু এটার জন্য আপনার মধ্যে প্রফিট করার ইচ্ছাশক্তি থাকতে হবে। একজন Successful Trader হতে হলে আপনাকে সবসময় প্রফিট করার ইচ্ছা নিজের মধ্যে পোষণ করতে হবে। এই ইচ্ছাশক্তির কারনেই আপনি অনেক বেশী কৌশলী হয়ে উঠবেন যা আপনাকে ভবিষ্যতে একজন ভালো ট্রেডার হতে সহায়তা করবে।

আপনাকে মনে রাখতে হবে, ফরেক্স মার্কেটে প্রফিট করাটা কষ্টের কিছুইনা (যদি আপনি ভালো করে ট্রেড সম্পর্কে শিক্ষা অর্জন করেন)।

পেশা হিসাবে ফরেক্স ট্রেড

ফরেক্স মার্কেট থেকে আপনি তখনই ভালো প্রফিট করতে পারবেন যখন আপনি এটাকে পেশা হিসাবে গ্রহন করবেন। আপনি কোনও কাজে তখনই সফলতা পাবেন যখন আপনি আপনার কাজকে ভালো করে বুঝে, চিন্তা করে কোনও পদক্ষেপ নিবেন, ফরেক্স মার্কেটেও এর কোনও বিকল্প নেই।

আপনাকে, আপনার অন্যান্য ব্যবসা অথবা চাকরির মতন ফরেক্স ট্রেডকেও গ্রহন করতে হবে। অন্যান্য কাজে যেমন সময় দেন ঠিক তেমনই আপনাকে এই মার্কেটও সময় দিতে হবে। এছাড়া আপনি কখনোই একজন সফল ফরেক্স ট্রেডার হতে পারবেন না। পেশাগত দিক থেকে ফরেক্স ট্রেড অনেক ভালো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here