Oscillator Indicator এর মাধ্যমে কিভাবে ট্রেন্ড শেষ হয়েছে বুঝবেন?

0
18

Oscillator Indicator হচ্ছে এমন একধরনের টেকনিক্যাল টুল যা একটি নির্দিষ্ট পরিমাপণ ভ্যালু এর মধ্যে অবস্থান করে মার্কেট ট্রেন্ড সম্পর্কে ধারণা প্রদান করে থাকে। অর্থাৎ এই ধরনের ইন্ডিকেটর এর দুইটি পয়েন্ট এর মধ্যেই সবসময় অবস্থান করবে।

যদি আমরা এই দুইটি পয়েন্টকে A এবং B হিসাবে চিন্তা করে তাহলে ইন্ডিকেটর এর অবস্থান হবে A থেকে B কিংবা B থেকে A ।

এই ধরনের ইন্ডিকেটর আমাদের সরাসরি Buy কিংবা Sell সিগন্যাল প্রদান করে থাকে। যেমন Stochastic, Parabolic SAR, Relative Strength Index (RSI) হচ্ছে এই ধরনের ইন্ডিকেটর।

এই ধরনের ইন্ডিকেটর মুলত কখন প্রাইস তার ট্রেন্ড পরিবর্তন করবে সেটা বোঝার জন্য তৈরি করা হয়েছে। অর্থাৎ, প্রাইস যদি এখন আপট্রেন্ড এর মধ্যে অবস্থান করে তাহলে সে কখন ট্রেন্ড পরিবর্তন করে বিপরীত দিকে যাবে অর্থাৎ ডাউনট্রেন্ড এর দিকে সেটার নির্দেশনা প্রদান করবে।

চলুন, আমরা কিছু উধাহরন দেখে নেই।

আমরা নিচের চিত্রে যেই চার্টটি নিয়ে আলোচনা করবো সেটি আমরা আমাদের বিভিন্ন ইন্ডিকেটর নিয়ে আলোচনা সময় আপনাদের দেখিয়েছি। যদি সে সম্পর্কে মনে না থাকে তাহলে আমাদের Elementary কোর্স এর ইন্ডিকেটর  সেকশনে একটু কষ্ট করে দেখে নিবেন।

যাই হোক, নিচের চার্টে আপনার দেখতে পাচ্ছেন তিনটি ইন্ডিকেটরই আমাদের Buy এন্ট্রি দেয়ার জন্য সিগন্যাল প্রদান করেছিল এবং আমরা যদি সেই অনুযায়ী ট্রেডে এন্ট্রি নিতাম তাহলে প্রায় ৪০০ পিপ্স এর প্রফিট করতে পারতাম।

কিছুদিন পরই তিনটি ইন্ডিকেটরই (Stochastic, Parabolic SAR, এবং RSI ) আবার আমাদের এই চার্টে একটি সম্ভাব্য Sell এন্ট্রি দেয়ার সিগন্যাল প্রদান করেছে। যেখানে এন্ট্রি নিলে আমরা আরও বেশ কিছু ভালো প্রফিট করে নিতে পারতাম।

এপ্রিল মাসের মাঝ সময়ে এসে, এই তিনটি Oscillator আবার আমাদের একটি সম্ভাব্য Sell এন্ট্রির সিগন্যাল প্রদান করে এবং এর পর প্রাইস আরও কিছুটা নিচে নেমে আসতে থাকে।

এতক্ষন ধরে আপনারা তিনটি ইন্ডিকেটর এর একই সাথে কিভাবে সিগন্যাল প্রদান করে সেটা দেখলেন। চলুন এবার দেখি, যখন একই চার্টে এই তিনটি ইন্ডিকেটর বিভিন্ন রকমের ট্রেন্ড এর নির্দেশনা প্রদান করতে থাকে।

নিচের চার্টে দেখতে পাচ্ছেন, ইন্ডিকেটরগুলো একটি অন্যটির বিপরীতদিকে ট্রেন্ডের সিগন্যাল প্রদান করছে।

চার্ট অনুযায়ী, ফেব্রুয়ারি মাসের মাঝে এসে Parabolic SAR ইন্ডিকেটর আমাদের একটি Sell সিগন্যাল প্রদান করে যেখানে Stochastic ইন্ডিকেটর আমাদের ঠিক এর বিপরীত অর্থাৎ Buy সিগন্যাল প্রদান করেছে। এখন প্রশ্ন হচ্ছে, আপনি কোন ইন্ডিকেটর অনুযায়ী ট্রেড করবেন? অন্যদিকে RSI ইন্ডিকেটর নিউট্রাল অবস্থানে রয়েছে এবং কোনও ধরনের সিগন্যাল প্রদান করে নি।

উপরের চার্ট এর দিকে ভালো করে লক্ষ্য করুন, আপনি অনেকগুলো False Signal দেখতে পাবেন।

এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহের দিকে, Stochastic এবং RSI দুইটি ইন্ডিকেটরই নতুন করে Sell সিগন্যাল প্রদান করে যেখানে Parabolic SAR ইন্ডিকেটর কোনও ধরনের ট্রেড এন্ট্রির সিগন্যাল প্রদান করেনি।

আবার মে মাসের মাঝ সময়ে, Parabolic SAR ইন্ডিকেটর নতুন একটি সেল সিগন্যাল প্রদান করে যেখানে অন্য দুইটি ইন্ডিকেটর আপনাকে বাই সিগন্যাল প্রদান করেছিল। আপনি যদি সে অনুযায়ী ট্রেডে Buy এন্ট্রি গ্রহন করতেন তাহলে বেশ কিছু পরিমাণ লস এর সম্মুখীন হতে হত।

এখন প্রশ্ন হচ্ছে, এরকম কেন হচ্ছে?

এর উত্তর- এক একটি ইন্ডিকেটর এর ক্যালকুলেশন এক এক রকমের হয়ে থাকে। যার ফলে সিগন্যালের ক্ষেত্রে ভিন্নতা দেখতে পান।

Stochastic ইন্ডিকেটর মুলত একটি নির্দিষ্ট টাইমফ্রেমে প্রাইসের সর্বোচ্চ এবং সর্বনিম্ন ভ্যালু ক্যালকুলেট করে কাজ করে।

Relative Strength Index (RSI) ইন্ডিকেটর কাজ করে, আগের ক্যান্ডেল এর ক্লোজ প্রাইস এবং পরবর্তী ক্যান্ডেল এর প্রাইস এর উপর ভিত্তি করে।

যেখানে, Parabolic SAR ইন্ডিকেটর কাজ করে, তার নিজস্ব ক্যালকুলেশনের মাধ্যমে যার কারণে আমরা সিগন্যাল এরভিন্নতা দেখতে পাই।

Oscillator Indicator এর কাজ করার ধরণ মুলত এটাই। আপনি যখন ট্রেড করার জন্য এই ধরনের লিডিং ইন্ডিকেটর ব্যাবহার করবেন তখন এই ধরনের সিগন্যাল এড়ানোর কোনও অপশন নেই।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here