Stop Out Level | স্টপ আউট লেভেল বলতে কি বোঝায়?

0
12

Stop Out Level কিংবা Stop Out আসলে কি বোঝায়? আমাদের আগের লেকচারে আলোচনা করা হয়েছিল Margin Call নিয়ে। Stop Out Level ও ঠিক মার্জিন কল এর মতনই নির্দেশনা প্রদান করে শুধু পার্থক্য হচ্ছে এটি মার্জিন কল এর থেকেও ভয়াবহ।

ফরেক্স ট্রেডিং এর ভাষায়, Stop Out Level হচ্ছে যখন ট্রেডিং একাউন্ট এর Margin Level একটি নির্দিষ্ট সীমা অতিক্রম করে তখন এটি সংঘটিত হয়ে থাকে। এটিকে সবসময়ই শতকরা (%) হিসাবে প্রদর্শন করা হয়ে থাকে। যদি কোনওভাবে আপনার ট্রেডিং একাউন্ট, স্টপ আউট লেভেল এর কাছে চলে আসে তাহলে আপনার যতগুলো এন্ট্রি পজিশন রয়েছে সেটি স্বয়ংক্রিয়ভাবে ক্লোজ হয়ে যাবে। এখন এন্ট্রিগুলো প্রফিটে থাকুক কিংবা লসে থাকুন।

এটি মূলত হয় ফান্ড এর অভাবে অর্থাৎ, যখন আপনার ট্রেডিং একাউন্ট এর Margin, বিদ্যমান এন্ট্রিগুলো আর ধরে রাখতে পারেনা। যার ফলে সেগুলো একটি সময়ের পর, স্বয়ংক্রিয়ভাবে ক্লোজ হতে থাকে। আরও সহজ করে যদি বলি, তাহলে স্টপ আউট লেভেল হচ্ছে, যখন আপনার ট্রেডিং EquityUsed Margin এর পরিমানের নিচে চলে আসবে তখনই বিষয়টি সম্পন্ন হবে। এরকম অবস্থায় এসে ব্রোকার স্বয়ংক্রিয়ভাবে আপনার বিদ্যমান সকল এন্ট্রি পজিশন ক্লোজ করতে থাকবে তবে যেই এন্ট্রিগুলোতে লস এর পরিমান সবচেয়ে বেশী পরিমান এর সেগুলোই সবার আগে ক্লোজ করে দিবে এবং ততক্ষণ পর্যন্ত করতে থাকবে যতক্ষণ পর্যন্ত আপনার Margin Level, স্টপ আউট লেভেল এর উপরে উঠে না আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here