লেনদেনের তথ্য তাৎক্ষণিক জানাতে হবে গ্রাহককে

0
94

ব্যাংক হিসাবের প্রতিটি লেনদেনের তথ্য তাৎক্ষণিকভাবে মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে গ্রাহককে জানাতে হবে। তবে এই বার্তা পাঠানোর আগে গ্রাহকের সম্মতি নিতে হবে। এতে গ্রাহক তাঁর হিসাবের হালনাগাদ তথ্য জানতে পারবেন। এর মাধ্যমে রোধ হবে ব্যাংক হিসাব জালিয়াতির পথও।

বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার এ নিয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে। এতে কোনো ধরনের মাশুল ছাড়া গ্রাহকদের বছরে দুবার ব্যাংক লেনদেনের বিবরণী ও স্থিতি নিশ্চিতকরণ সনদ দেওয়ার বিষয়টি পুনরায় স্মরণ করিয়ে দিয়েছে। গ্রাহক নিজে শাখায় গিয়েও এই বিবরণী ও সনদ নিতে পারবেন, এ জন্য কোনো মাশুল নেওয়া যাবে না। পাশাপাশি এই বিবরণী দেওয়ার বিষয়টি গ্রাহককে জানাতে হবে।

বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, ব্যাংকের আমানত ও ঋণ হিসাবধারী প্রত্যেক গ্রাহককে অর্ধবার্ষিক ও বার্ষিক ভিত্তিতে লেনদেন বিবরণী ও স্থিতি নিশ্চিতকরণ সনদ ই–মেইল বা ডাকযোগে বা কুরিয়ারের মাধ্যমে পাঠাতে হবে। পাশাপাশি মুঠোফোনে খুদে বার্তার (এসএমএস) মাধ্যমে গ্রাহকদের এ তথ্য জানাবে ব্যাংকগুলো। তবে এ জন্য কোনো মাশুল নিতে পারবে না।

চিঠিতে আরও বলা হয়েছে, ব্যাংক হিসাব–সম্পর্কিত প্রতিটি লেনদেন গ্রাহকের সম্মতি সাপেক্ষে তাৎক্ষণিকভাবে এসএমএসের মাধ্যমে জানাতে হবে। পাশাপাশি ব্যাংকের নিজস্ব ইন্টারনেট ব্যাংকিং ও মোবাইল অ্যাপসের মাধ্যমে গ্রাহকদের এসব তথ্য ও সেবা দেওয়া যাবে। তবে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে তথ্য প্রদান করা যাবে না। হিসাব খোলার সময় গ্রাহকের মেইল ঠিকানা ও মোবাইল নম্বরের সত্যতা যাচাই করতে হবে।

ট্রেডার বাংলাদেশ, ০৯ জুন, ২০২২

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here