ব্যাংক ও পুঁজিবাজার খোলা বুধবার পর্যন্ত

0
322

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে আগামী বৃহস্পতিবার (১ জুন) থেকে সারাদেশে শুরু হচ্ছে ৭ দিনের লকডাউন। তবে এই লকডাউন চলবে দুটি পর্বে। আগামী সোমবার থেকে বুধবার (৩০ জুন) পর্যন্ত লকডাউন চলবে সীমিত পরিসরে। আর বৃহস্পতিবার শুরু হবে ৭ দিনের সর্বাত্মক বা কঠোর লকডাউন।

পুরো লকডাউনে ব্যাংক ও পুঁজিবাজার চালু থাকবে কি-না তা এখনো নিশ্চিত নয়। লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপন জারির পর বিষয়টি চূড়ান্ত হবে। তবে সীমিত পরিসরের লকডাউনে যে ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠান খোলা থাকবে তা শনিবার সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে নিশ্চিত করা হয়েছে। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে ব্যাংক ক্লোজিং এর বিষয়টি বিবেচনা করে ৩০ জুন পর্যন্ত ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠান খোলা রাখা হবে।

এদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আগেই জানিয়েছে, ব্যাংক চালু থাকলে পুঁজিবাজারও চালু থাকবে। তাই আগামী বুধবার পর্যন্ত যে পুঁজিবাজারে লেনদেন চলবে তা সম্পূর্ণ নিশ্চিত। পরবর্তী এক সপ্তাহে কী হবে তা জানা যাবে লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপনের পর।

তবে সর্বাত্মক লকডাউনেও রপ্তানিসহ নানা বিবেচনায় সীমিত পরিসরে ব্যাংক সেবা চালু থাকতে পারে বলে আজকের বৈঠক থেকে আভাস দেওয়া হয়। আর এমনটি হলে পুঁজিবাজারও চালু থাকবে ধরে নেওয়া যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here