যোগসাজশে বিপুল শেয়ারের হাতবদল

0
2462

শেয়ারবাজারে আবার আলোচনায় বিমা খাতের কোম্পানি। দেশের শেয়ারবাজারে গতকাল সোমবার লেনদেনের ১৫ শতাংশই দখলে ছিল জীবনবিমা খাতের কোম্পানিগুলোর। লেনদেনে এ খাতের বড় অংশগ্রহণের পেছনে অন্যতম ভূমিকা ছিল ডেল্টা লাইফ ইনস্যুরেন্স। কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক লেনদেন হয়েছে এদিন। যেটিকে কারসাজি বলে ধারণা করছেন বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা।

শেয়ারবাজারসংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে গতকাল আলোচনার বিষয়বস্তু ছিল জীবনবিমা খাত ও ডেল্টা লাইফ ইনস্যুরেন্সের শেয়ারের অস্বাভাবিক লেনদেনের বিষয়টি। শেয়ারবাজারে লেনদেনের শীর্ষস্থানীয় ব্রোকারেজ হাউস লংকাবাংলা সিকিউরিটিজের প্রতিবেদন অনুযায়ী, গতকাল শেয়ারবাজারের মোট লেনদেনের ২৫ শতাংশ ছিল বস্ত্র খাতের। আর দ্বিতীয় সর্বোচ্চ ছিল জীবনবিমা খাতের। গতকাল জীবনবিমা খাতের কোম্পানিগুলোর লেনদেনের পরিমাণ ছিল প্রায় ১৭৯ কোটি টাকা। যার মধ্যে ১৩৭ কোটি টাকার বেশি ডেল্টা লাইফ ইনস্যুরেন্সের।

খোঁজ নিয়ে জানা গেছে, শেয়ারবাজারের বর্তমান সময়ের আলোচিত এক বিনিয়োগকারী (যিনি বিভিন্ন শেয়ারের কারসাজিকারক হিসেবে সমধিক পরিচিত) ও তাঁর তত্ত্বাবধানে পরিচালিত কয়েকটি বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাবে ডেল্টা লাইফের বিপুল শেয়ার কেনা হয়। তাঁদের কেনা বেশির ভাগ শেয়ার আবার বিক্রি করেছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। লেনদেন শুরুর কয়েক মিনিটের মধ্যে আইসিবি দিনের সর্বোচ্চ দামে ডেল্টা লাইফের বিপুল শেয়ার বিক্রি করে। আর সর্বোচ্চ দামে তার প্রায় পুরোটাই কিনে নেন আলোচিত সেই বিনিয়োগকারী ও তাঁর অনুসারীরা।

ধারণা করা হচ্ছে, পারস্পরিক যোগসাজশে এ লেনদেন সম্পন্ন হয়েছে। তা না হলে গতকালই আইসিবি কেন একটি কোম্পানির এত শেয়ার বিক্রি করবে? আবার কয়েকজন বিনিয়োগকারীই-বা তা কীভাবে জেনে কিনে নেবেন? বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা ধারণা করছেন, কারসাজির অংশ হিসেবেই এ লেনদেন সম্পন্ন হয়েছে।

সাম্প্রতিক সময়ে বিমা খাতের শেয়ার নিয়ে যে কারসাজির ঘটনা ঘটেছে, তার পেছনে কয়েকজন বিনিয়োগকারীর নাম ব্যাপকভাবে আলোচিত। আগে সাধারণ বিমা খাতের কোম্পানি নিয়ে এসব বিনিয়োগকারী কারসাজির ঘটনা ঘটান। তাতে সাধারণ বিমা খাতের কিছু কোম্পানির শেয়ারের দাম কয়েক মাসের ব্যবধানে ১০ গুণ পর্যন্ত বেড়েছে। এখন ওই বিনিয়োগকারীরাই জীবনবিমা কোম্পানির শেয়ার নিয়ে সংঘবদ্ধ কারসাজির অংশ হিসেবে যোগসাজশে বিপুল শেয়ার কিনছেন।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ডেল্টা লাইফ ছিল লেনদেনের শীর্ষে। পাশাপাশি মূল্যবৃদ্ধির দিক থেকে শীর্ষ ১০ কোম্পানির মধ্যে দ্বিতীয় অবস্থানে ছিল এটি। এদিন লেনদেনের শুরুতেই কোম্পানিটির শেয়ারের দাম দিনের সর্বোচ্চ ১০ শতাংশ বেড়ে ১২৯ টাকায় উঠে যায়। লেনদেন শেষেও দাম ছিল একই।

ডেল্টা লাইফের শেয়ারের অস্বাভাবিক লেনদেনের বিষয়টি গতকাল বাজারে বেশ আলোচিত ঘটনা ছিল। কিন্তু এ ধরনের সন্দেহজনক লেনদেন নিয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ডিএসইর সার্ভিল্যান্স বিভাগের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বলতে গেলে দুই সংস্থার সার্ভিল্যান্স বিভাগের নীরবতায় বাজারে কারসাজিকারকেরা তাঁদের ইচ্ছামতো কিছু শেয়ার নিয়ে যাচ্ছেতাই করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here