কঠোর লকডাউনে চালু থাকবে শেয়ারবাজার

0
89

করোনায় সংক্রমণ ঠেকাতে বৃহস্পতিবার  থেকে পরবর্তী ৭ দিনের জন্য সর্বাত্মক লকডাউনে যাচ্ছে দেশ। এই লকডাউনের সময় ব্যাংক খোলা থাকবে। তাই এসময় পুঁজিবাজারেও লেনদেন চলবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার (৩০ জুন) সরকারের মন্ত্রীপরিষদ বিভাগ থেকে সর্বাত্মক লকডাউনেের বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে।

প্রজ্ঞাপন অনুসারে কঠোর বিধিনিষেধেও ব্যাংক খোলা থাকবে। আর ব্যাংক খোলা থাকলে যে পুঁজিবাজারও খোলা থাকবে তা আগেই জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তাই সর্বাত্মক লকডাউন বা কঠোর বিধিনিষেধেও পুঁজিবাজারে লেনদেন চালু থাকবে। তবে কঠোর বিধিনিষেধ চলাকালে পুঁজিবাজারে লেনদেনের সময়সূচি কী হবে তা নির্ভর করবে ব্যাংক লেনদেনের সময়সূচির উপর।

কঠোর বিধি নিষেধ সংক্রান্ত প্রজ্ঞাপনে ব্যাংকে লেনদেনের সময়সীমা কী হবে তা উল্লেখ করা হয়নি। এটি ব্যাংকিং খাতের রেগুলেটর বাংলাদেশ ব্যাংকের উপর ছেড়ে দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ব্যাংকিং সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে। বুধবার বিকালের মধ্যেই বাংলাদেশ ব্যাংক কঠোর বিধিনিষেধ চলাকালীন সময়ে ব্যাংক লেনদেনের সময় চূড়ান্ত করবে।

বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, কঠোর বিধিনিষেধে ব্যাংক খোলা থাকলেও লেনদেনের সময় কমতে পারে। এছাড়া একই দিনে সব ব্যাংকে সব শাখা খোলা না রেখে সীমিত পরিসরে তা খোলা রাখা হতে পারে। তবে কোন বিকল্পটি চূড়ান্ত হবে তা বিকালের মধ্যেই জানা যাবে। আর ওই সময়সূচি জানার পর বিএসইসি পুঁজিবাজারে লেনদেনের সময়সূচি চূড়ান্ত করবে।

এদিকে ব্যাংক ক্লোজিংয়ের কারণে বৃহস্পতিবার  ব্যাংক হলিডে। তাই কোনো ব্যাংকে লেনদেন হবে না সেদিন। একই কারণে পুঁজিবাজারও বন্ধ থাকবে  বৃহস্পতিবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here