পুঁজিবাজার অনেক ভাল হবে, লোকসানে শেয়ার বিক্রি নয়: বিএসইসি চেয়ারম্যান

0
179

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, আগামীতে মার্কেট অনেক ভাল হবে। তাই অযথা পেনিকড হয়ে শেয়ার বিক্রি করে লোকসান করবেন কেন? একই সাথে মার্কেটে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করার আহ্বান জানান তিনি। শনিবার তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে দেয়া এক স্টাটাসে তিনি এ আহ্বান জানান।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, অনেকের মার্জিন লোনের কারণে ফোর্স সেল হচ্ছিল; তাদের জন্য আমরা মার্জিনটা বাড়িয়ে দিয়েছি। সুতরাং ফোর্স সেল এর কোন ভয় নেই। তাই পেনিক সেল না হলেই হলো এখন। ফেসবুকে বিএসইসি’র চেয়ারম্যান যা বললেন, তা হুবহু নিচে তুলে দেওয়া হলো-

“আমরা মার্কটকে ফ্রি ফ্লো দিতে চাই। মার্কেট ই মার্কেটকে নিয়ন্ত্রণ করবে। সম্মানিত বিনিয়োগকারীদের এখানে বুঝতে হবে যে আমি যখন পেনিকড হয়ে শেয়ার বিক্রী করি তার ক্রেতাটা কে? ক্রেতা যেহেতু আছে তাহলে আমি কেন বিক্রি করছি লস করে। আমাকে তো লস করে এক্ষনি বিক্রি করার দরকার নাই।

অমিত একটু অপেক্ষা করতে পারি। অপেক্ষা করে আমি সময়মতো বিক্রি করবো লাভে। এইটুক ধৈর্য্য ধরতে হবে। এবং এই মার্কেটটা লং টার্ম ইনভেস্টমেন্ট এর জায়গা এবং এখানে কিনে লসে বিক্রি করার কথা না। কিনে একটু অপেক্ষা করবেন যেইদিন প্রাইস বাড়বে সেইদিন বিক্রি করবেন। আপনি কেন অন্যের কথায় বা একটা সিচুয়েশনে আজকেই বিক্রি করতে হবে। এই আজকেই বিক্রি করতে হবে শেয়ার প্রাইস কমলে এই বিষয়টা হয়ে গেছে ইনডেক্স মাঝে মাঝে পড়ে যাওয়ার একটি কারণ।

সম্মানিত বিনিয়োগকারীরা যদি একটু ধৈর্য্য ধরেন তাহলে কিন্তু সমস্যা হয়না। তাহলে একটা সুস্থ পরিবেশ পাই। আমার খুব কষ্ট লাগে অনেক বিনিয়োগকারী ভয় পেয়ে লস করছে। এখানে কিন্তু ভয় পাওয়ার কোন কারণ নেই।

ইনশাল্লাহ সময়ের সাথে সাথে মার্কেট অনেক সুস্থ হবে। ও অনেক ভাল হবে।তাই একটু ধৈর্য্য ধারণ করতে হবে। আর যাদের মার্জিন লোনের কারণে ফোর্স সেল হচ্ছিল তাদের জন্য আমরা মার্জিনটা বাড়িয়ে দিয়েছি। সুতরাং ফোর্স সেল এর কোন ভয় নেই। তাই পেনিক সেল না হলেই হলো এখন। মার্কেট ভাল হবেই ইনশাল্লাহ ।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here