প্রকৌশল খাতের ২৭ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের হিড়িক

0
390

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশলী খাতের ২৭ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের হিড়িক পড়ছে। এপ্রিল মাসের তুলনায় মে মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে প্রকৌশল খাতের ২৭ কোম্পানিতে। কোম্পানিগুলো হলো: আফতাব অটোমোবাইলস, আনোয়ার গ্যালভানাইজিং, এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স, বিবিএস কেবলস,বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস, বিএসআরএম স্টিলস, কপারটেক ইন্ডাস্ট্রিজ, ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস, ইস্টার্ন কেবলস, গোল্ডেন সন,

জিপিএইচ ইস্পাত, ইফাদ অটোস, কে অ্যান্ড কিউ, কেডিএস এক্সেসরিজ, মীর আক্তার হোসেন, নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল, ন্যাশনাল পলিমার, ন্যাশনাল টিউবস, কাশেম ইন্ডাস্ট্রিজ, রেনউইক যজ্ঞেশ্বর, রানার অটোমোবাইলস, এস.আলম কোল্ড রোল্ড স্টিল, সিঙ্গার বাংলাদেশ, এসএস স্টিল, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, ইয়াকিন পলিমার এবং অলিম্পিক এক্সেসরিজ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে রেনউইক যজ্ঞেশ্বরে। এপ্রিল মাসে এ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৫৩ শতাংশ। মে মাসে ৩.৫৭ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২১.১০ শতাংশে দাঁড়িয়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি পাওয়া অপর ২৬টি কোম্পানি হলো:  আফতাব অটোমোবাইলস : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.২৪ শতাংশ। মে মাসে ১.৫৫ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩৬.৭৬ শতাংশে দাঁড়িয়েছে।

আনোয়ার গ্যালভানাইজিং : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.০৫ শতাংশ। মে মাসে ১.৬৩ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৬.৬৮ শতাংশে দাঁড়িয়েছে। এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৮৬ শতাংশ। মে মাসে ০.৪৬ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২২.৩২ শতাংশে দাঁড়িয়েছে।

বিবিএস কেবলস : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.১২ শতাংশ। মে মাসে ০.৯ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২০.০২ শতাংশে দাঁড়িয়েছে। বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৫৪ শতাংশ। মে মাসে ০.০৮ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৯.৬২ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ১৭.২৩ শতাংশ মে মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৬.৮৮ শতাংশ।

বিএসআরএম স্টিলস : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৫৯ শতাংশ। মে মাসে ০.০৪ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৭.৬৩ শতাংশে দাঁড়িয়েছে। কপারটেক ইন্ডাস্ট্রিজ : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৩২ শতাংশ। মে মাসে ০.৮২ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৪.১৪ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৫৬.৬১ শতাংশ মে মাসে ০.৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৫.৭৯ শতাংশ।

ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৩৮ শতাংশ। মে মাসে ০.১৭ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২২.৫৫ শতাংশে দাঁড়িয়েছে। ইস্টার্ন কেবলস : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৬০ শতাংশ। মে মাসে.শুন্য ০.০৫ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৭.৬৫ শতাংশে দাঁড়িয়েছে।

গোল্ডেন সন : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.২৫ শতাংশ। মে মাসে ০.২৫ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৭.৫০ শতাংশে দাঁড়িয়েছে। জিপিএইচ ইস্পাত : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৩৪ শতাংশ। মে মাসে ১.৪৭ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৮.৮১ শতাংশে দাঁড়িয়েছে।

ইফাদ অটোস : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.১৭ শতাংশ। মে মাসে ০.০৮ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৮.২৫ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ১৬.১৩ শতাংশ মে মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.০৫ শতাংশ।

কে অ্যান্ড কিউ : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৭০ শতাংশ। মে মাসে ০.১১ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৭.৮১ শতাংশে দাঁড়িয়েছে। কেডিএস এক্সেসরিজ : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.২৭ শতাংশ। মে মাসে ০.৮৭ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৯.১৪ শতাংশে দাঁড়িয়েছে।

মীর আক্তার হোসেন : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৪৭ শতাংশ। মে মাসে ০.৪৮ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৪.৯৫ শতাংশে দাঁড়িয়েছে। নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৭৮ শতাংশ। মে মাসে ০.৫ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৯.২৮ শতাংশে দাঁড়িয়েছে।

ন্যাশনাল পলিমার : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.১৩ শতাংশ। মে মাসে ০.০১ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৮.১৪ শতাংশে দাঁড়িয়েছে। ন্যাশনাল টিউবস : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৪৬ শতাংশ। মে মাসে ০.০২ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৯.৪৮ শতাংশে দাঁড়িয়েছে।

কাশেম ইন্ডাস্ট্রিজ :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৩৩ শতাংশ। মে মাসে ২.১৭ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৮.৫০ শতাংশে দাঁড়িয়েছে। রানার অটোমোবাইলস : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৩৭ শতাংশ। মে মাসে ০.৯১ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩০.২৮ শতাংশে দাঁড়িয়েছে।

এস.আলম কোল্ড রোল্ড স্টিল : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৩৫ শতাংশ। মে মাসে ১.৩৮ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৭.৭৩ শতাংশে দাঁড়িয়েছে। সিঙ্গার বাংলাদেশ : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৯৬ শতাংশ। মে মাসে.৪৫ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৩.৪১ শতাংশে দাঁড়িয়েছে।

এসএস স্টিল :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮১ শতাংশ। মে মাসে ০.১০ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৮.৯১ শতাংশে দাঁড়িয়েছে। ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল.৪৪ শতাংশ। মে মাসে ০.০১ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ০.৪৫ শতাংশে দাঁড়িয়েছে।

ইয়াকিন পলিমার :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৬৪ শতাংশ। মে মাসে ০.৮৯ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১১.৫৩ শতাংশে দাঁড়িয়েছে। অলিম্পিক এক্সেসরিজ :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৩১ শতাংশ। মে মাসে ০.৫৪ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৯.৮৫ শতাংশে দাঁড়িয়েছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে যে প্রতিষ্ঠানগুলোর সেগুলো হলো: এটলাস বাংলাদেশ:এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৬৩ শতাংশ। মে মাসে ০.০১ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৬.৬২ শতাংশে দাঁড়িয়েছে।

বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৮.৪০ শতাংশ। মে মাসে ০.০৪ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩৮.৩৬ শতাংশে দাঁড়িয়েছে। বাংলাদেশ ল্যাম্পস :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৫৫ শতাংশ। মে মাসে ০.০৪ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১০.৫১ শতাংশে দাঁড়িয়েছে।

বিডি থাই অ্যালুমিনিয়াম :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৭০ শতাংশ। মে মাসে ৫.৯৯ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৯.৭১ শতাংশে দাঁড়িয়েছে।  বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.২৫ শতাংশ। মে মাসে ০.২০ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৯.০৫ শতাংশে দাঁড়িয়েছে।

দেশবন্ধু পলিমার : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.২৪ শতাংশ। মে মাসে ০.১৬ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৭.শুন্য ৮ শতাংশে দাঁড়িয়েছে। নাভানা সিএনজি :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৫৪ শতাংশ। মে মাসে ১.০১ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৭.৫৩ শতাংশে দাঁড়িয়েছে।

ওয়াইম্যাক্স ইলেকট্রোড :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৮.২৪ শতাংশ। মে মাসে ০.৮২ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩৭.৪২ শতাংশে দাঁড়িয়েছে। রংপুর ফাউন্ড্রি :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৪৯ শতাংশ। মে মাসে ০.০১ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৬.৪৮ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৩৩.৬৩ শতাংশ মে মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৬৩ শতাংশ।

রতনপুর স্টিল রি–রোলিং মিলস :এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৫৭ শতাংশ। মে মাসে ০.৪১ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৯.১৬ শতাংশে দাঁড়িয়েছে। সুহৃদ ইন্ডাস্ট্রিজ : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৯৫ শতাংশ। মে মাসে ০.৮০ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৮.১৫ শতাংশে দাঁড়িয়েছে। ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৩৬ শতাংশ। মে মাসে ০.৩৭ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৬.৯৯ শতাংশে দাঁড়িয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here