সূচকের বড় পতনেও লেনদেন বেড়েছে

0
278
Post 727

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৩ জুন) সূচকের বড় পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৯ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে যথাক্রমে ১২৯৭ ও ২১৮৮ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে দুই হাজার ৩০ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ১৭ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৩টি কোম্পানির, কমেছে ২১৭টি এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ফিড, ম্যাকসন স্পিনিং, ড্রাগন সোয়েটার, কাট্টালি টেক্সটাইল, এসএস স্টিল, সীপার্ল, ওরিয়ন ফার্মা, কুইন সাউথ ও কেয়া কসমেটিকস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৫৭০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৭৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২১টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১৩৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৪ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০২ কোটি ৫৯ লাখ টাকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here